পরিচিতি ও ইতিহাস

পটভূমিঃ
    bteb_monogramআর্ন্তজাতিক শ্রম সংস্থার সনদ ৮৮ এর সুপারিশের আলোকে বেকারদের কর্মসংস্থানের উদ্দেশ্যে এমপ্লয়মেন্ট একচেঞ্চ সমূহ কাজকরতে থাকে। বাংলাদেশের স্বাধীনতার পর মধ্য প্রাচ্যের তৈল সমূদ্ধ দেশ সমূহে প্রচুর সংখ্যক দক্ষ শ্রমিকের চাহিদার প্রেক্ষিতে ১৯৭৬ সালে তদানিন্তন শ্রম দপ্তরের অধীন জনশক্তি ও কর্মসংস্থান শাখা আলাদা ভাবে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো নামে সম্পূর্ণ আলাদা একটি সরকারী নির্বাহী অধিদপ্তর সৃষ্টি করা হয়।
    জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের একটি অধিদপ্তর। ব্যুরো সকল কর্মকান্ড পাঁচটি উইং এর মাধ্যমে পরিচালনা করা হয়ে থাকে। (ক) প্রশিক্ষণ উইং (খ) কর্মসংস্থান উইং (গ) কল্যাণ উইং (ঘ) প্রশাসন উইং (ঙ) বৈদেশিক কর্মসংস্থান উইং। ব্যুরোর অধীনস্থ ১১টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র ও ১টি বাংলাদেশ ইন্সটিটিউট অব মেরিন টেকনোলজির কার্য্যক্রম, তত্ত্বাবধান এবং প্রশিক্ষণ মান নিয়ন্ত্রন সহ উন্নয়ন কার্য্যক্রমের দায়িত্ব পালন করে থাকে।
    বর্তমানে দেশে কাগিরি/বৃত্তিমূলক জনবলের বহুমুখী চাহিদা ও গুরুত্ব উলব্ধি করতঃ বিদ্যমান ১১টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র ছাড়াও আরো ২২টি নতুন কাগিরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন হতে যাচ্ছে। ইতিমধ্যেই ঢাকার মিরপুর দেশের প্রথম ০১টি মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়েছে। প্রত্যেক জেলা শহরে ০১টি করে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের পরিকল্পনার সরারের রয়েছে।
    দারিদ্র বিমোচন, দেশের ক্রমবর্ধমা বেকার সমস্যা দূরীকরণ, আর্থ-সামাজিক অবকাঠামো উন্নয়ন, দ্রুত শিল্পায়নের সহায়ক দক্ষ জনশক্তি সৃষ্টি ও আন্তর্জাতিক শ্রম বাজারে দক্ষ জনশক্তি সরবরাহ বৃদ্ধি প্রভৃতি উদ্দেশ্যে সামনে রেখে কারিগরি ও বৃত্তিমূলক প্রশিক্ষণ প্রশিক্ষণ কর্মকান্ড বিভিন্ন কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে পরিচালনা করা হচ্ছে।
    গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শ্রম ও কার্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনস্থ জনশক্তি, কর্মসংস্তান ওপ্রমিক্ষণ ব্যুরো পরিচালিত বাংলাদেশে ১১টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের মধ্যে উত্তর বঙ্গের অন্যতম “বগুড়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র” বিশেষ ভাবে সু-পরিচিত। বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের এফিলিয়েশন বর্তমানে মোট ১৩টি ট্রেড অত্র কেন্দ্রে প্রশিক্ষণ কর্মকান্ড চলছে।

কেন্দ্রের অবস্থানঃ
    বগুড়া শহরের নবনির্মিত কেন্দ্রীয় বাস টার্মিনাল চারমাথা থেকে পূর্বদিকে আধা কিলোমিটা দূরে সান্তাহার রোডে নিশিন্দারা, কারবালা নামকে স্থানে বগুড়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রটি অবস্থিত। বিশ্ব ব্যাংকের অর্থানুকূল্যে ১৯৭৬ সালে অনুমোদিত আই.ডি.এ ও আই.এল. ও হয়। সর্বমোট ১২.১৩ একর পরিমান এক বিরাট বূ-খন্ডের উপর ১৩ কোটি টাকা ব্যয়ে স্থাপতি সংসদ লিমিটেড এর স্থাপত্য পরিকল্পনায় জনতা নির্মাণ সংস্থা কর্তৃক ১৯৮৫ সালের শের্ষাধ্যে এর নির্মান সু-সম্পন্ন হয় এবং ১৯৮৬ জানুয়ারী মাস হতে ০৬টি ট্রেডের মাধ্যমে এর টি.টি.টিস এর অগ্রযাত্রা শুরু হয়।

Technical Training Center (TTC), Bogra © 2015 Frontier Theme