সাধারন নির্দেশনা

কেন্দ্রের একাডেমিক শৃঙ্কলাবিধি ঃ
প্রশিক্ষণ কেন্দ্রের অভ্যন্তরে সুষ্ঠু প্রশিক্ষণের পরিবেশ রক্ষার স্বার্থে প্রত্যেক প্রশিক্ষণার্থীকে অবশ্যই এতুদুশ্রে প্রণীত শৃঙ্খলাবিধি স্বার্থে উক্ত প্রমিক্ষণার্থীকে প্রথমতঃ সর্তক এবং পরিশেষে কেন্দ্র হতে সম্পূর্ণ ভাবে বহিষ্কারের ক্ষমতা রাখে। এতদ্ববিষয়ে ছাত্র/ছাত্রী, অভিভাবক ও প্রমিক্ষকবৃন্দের সমন্বয়ে একটি ত্রিমুখী প্রমাসনিক কাঠামো রয়েছে।

প্রশিক্ষণ কেন্দ্র সংক্রান্ত শৃঙ্খলাবিধি ঃ
১) প্রশিক্ষণ কেন্দ্রের অভ্যন্তরে ধূমপান করা নিষেধ ২) প্রশিক্ষণ চলাকালে বা প্রশিক্ষণের বিরতিতে প্রশাসনিক শাখা, বারান্দা ও ছাদে অযথা ঘোরাফেরা করা যাবে না। ৩) কেন্দ্রের অভ্যন্তরে উচ্চস্বরে কথা বলা, চিৎকার করে গান করা বা অশ্লীল বাক্য প্রয়োগ করা বিশেষ শাস্তিযোগ্য অপরাধ। ৪) সংশ্লিষ্ট প্রশিক্ষকের অনুমতি ব্যতিত প্রশিক্ষণ প্রদানরত শ্রেণীকক্ষ বা কর্মশালায় প্রবেশ করা ও বাহির যাওয়া নিষেধ। ৫) আটসাট পোষাক, জুতা এবং এপ্রোনা ক্রাম্পাসের আবাসিক এলাকায় উদ্দেশ্যে বিহীন ভাবে এলোমেলো ঘুরাফেরা করা বিশেষ শাস্তিযোগ্য অপরাধ। ৭) জুনিয়র ছাত্র/ছাত্রীদের অবশ্যই সিনিয়র ছাত্র/ছাত্রীদের সম্মান জানাতে হবে এবং জুনিয়র শ্রেণীর ছাত্র/ছাত্রীদেরকে স্নেহ ও পরামর্শ প্রদান করবে।

প্রশিক্ষণ ভাতা/বৃত্তিঃ
১০০% হাজিরার ভিত্তিতে প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ কালীন মাসিক ২০০/- (দুইশত) টাকা হারে ছাত্র/ছাত্রীদের বৃত্তি প্রদান করা হয়ে থাকে। এছাড়া ইন্ডাষ্ট্রিতে এ্যাটাচমেন্টকালীন প্রতিমাসে ৪৫০/- (চারশত পঞ্চাশ) টাকা হারে প্রশিক্ষণ ভাতা ও বই পত্র ক্রয়ের জন্য প্রতি বৎসরে এককালীন ১৫০/- (একশত পঞ্চাশ) টাকা প্রদান করা হয়। সন্তোষজনক অগ্রগতি, হাজির ও সদাচরনের ভিত্তিতে শ্রেণী শিক্ষক ও বিভাগীয় প্রধানগন বৃত্তির তালিকা প্রণয়ন করেন।

বোর্ড ফাইনাল পরীক্ষা ঃ
বোর্ড কর্তৃক প্রণীত সময়সূচী অনুযায়ী বোর্ড পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষায় শান্তি শৃঙ্খলা বাহিনীর সহায়তা ও ০১ জন ম্যাজিষ্ট্রেটের সহায়তা সম্পন্ন হয়ে থাকে। ইহা ছাড়াও সুষ্ঠু সুশৃঙ্খলা এবং নকলমুক্ত স্থানে নির্বিঘœ পরীক্ষা পরিচালনার জন্য জেলা প্রশাসক মহোদয় কর্তৃক “ভিজিলেন্স টিম” থাকে।

ছাত্রদের ছাত্রাবাসে অবস্থান ঃ
কোন ছাত্র ছাত্রাবাসে অবস্থান করতে চাইলে তাকে নির্দ্ধারিত ফরমে ছাত্রাবাস তত্ত্বাবধায়কের মাধ্যমে অধ্যক্ষ মহোদয় বরাবরে আবেদন করতে হবে। ছাত্রাবাসে অবস্থানের ছাত্রাবাসে আসন খালি মেনে চলা সাপেক্ষে ছাত্রাবাস তত্ত্বাবধায়কের সুপারিশক্রমে, অধ্যক্ষ মহোদয় ছাত্রাবাসে আসন খালি থাকিলে আসন বরাদ্দ কমিটির সহযোগিতায় ছাত্রাবাসে শুধুমাত্র দূরবর্তী ছাত্রদের অগ্রাধিকারর ভিত্তিতে ভর্তি হয়ে থাকে।

ছাত্রদের অন্যান্য সুযোগ সুবিধা ঃ
(ক)    দূর্ঘটনার জন্য তাৎক্ষনিক ও প্রাথমিক চিকিৎসা প্রদানের জন্য রয়েছে একটি সুসজ্জিত ডিসপেনসারী এবং সার্বক্ষনিক সেবা প্রদানের জন্য একজন কম্পাউন্ডার ও একজন ড্রেসার নিযুক্ত আছেন। এ ছাড়াও গুরুতর অসুস্থ অথবা দুর্ঘটনা ঘটলে স্থানীয় সরকারী হাসপাতালে জরুরী স্থানান্তরের ব্যবস্থা নেওয়া হয়ে থাকে।
(খ)    শুধুমাত্র বক্তৃতা ও উপস্থাপনার মাধ্যমে পূনাঙ্গ বাস্তব প্রশিক্ষণ সম্ভব নয়। একারনেই এই কেন্দ্রে অত্যাধুনিক শ্রুতি দর্শন পদ্ধতিতে প্রশক্ষিণ দানের ব্যবস্থা রাখা হয়েছে। এজন্য ওভারহেড প্রজেক্টর, স্নাইড প্রজেক্টর ও মুভি প্রজেক্টর সহ অডিও ভিজ্যুয়েল সামগ্রী রয়েছে।

Updated: 14/07/2015 — 8:21 am
Technical Training Center (TTC), Bogra © 2015 Frontier Theme